বিজিএমইএ-ব্র্যাক বিশ্ববিদ্যালয় সমঝোতা স্মারক সই

0
102

রপ্তানিমুখী তৈরি পোশাক শিল্পের শ্রমিকদের বিষয়ে ডিজিটাল তথ্যভাণ্ডার তৈরির জন্য বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে।

সোমবার (২৫ অক্টোবর) গুলশানস্থ বিজিএমইএ পিআর অফিসে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ভিনসেন্ট চ্যাংয়ের উপস্থিতিতে এ সমঝোতা স্মারক স্বাক্ষর হয়।

অনুষ্ঠানে জানানো হয়, বাংলাদেশের পোশাক শিল্পের গৌরবময় ইতিহাস প্রায় চার দশকের। কিন্তু এ শিল্পে নিয়োজিত সব শ্রমিকদের বিস্তারিত তথ্য এখনো একসঙ্গে সন্নিবেশিত করা হয়নি। যেহেতু পোশাকশিল্প একটি শ্রম-নিবিড় শিল্প এবং টেকসই প্রবৃদ্ধি নিশ্চিতকরণে শ্রমশক্তির গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে, ফলে এ শিল্পের সব শ্রমশক্তির সঠিক, পরিপূর্ণ এবং বিশ্বাসযোগ্য তথ্যভাণ্ডার থাকা অপরিহার্য। এ প্রেক্ষাপটে বিজিএমইএ ও ব্র্যাক বিশ্ববিদ্যালয় ‘ডিজিটাল রিপোজিটরি অব আরএমজি ওয়ার্কার্স’ শীর্ষক এ যৌথ প্রকল্পে সহযোগিতা করতে এগিয়ে এসেছে।

এ ডিজিটাল তথ্যভাণ্ডার ডিজিটাল বাংলাদেশ রূপকল্প-২০২১ এ অবদান রাখার পাশাপাশি শিল্পে হস্তক্ষেপ বিষয়ে ও শ্রমিকদের কল্যাণের জন্য নীতি প্রণয়নে ব্যবহার করা যেতে পারে বলেও অনুষ্ঠানে জানানো হয়।

বিজিএমইএ সভাপতি বলেন, আমরা বিশ্বাস করি, এ সমঝোতা স্মারক স্বাক্ষরের মধ্য দিয়ে বাংলাদেশে টেকসই পোশাক শিল্প গড়ে তোলা এবং স্বাস্থ্যকর শিল্প ইকো-ব্যবস্থা (ইন্ডাস্ট্রিয়াল ইকো সিস্টেম) নিশ্চিত করার বিষয়ে বিজিএমইএর আন্তরিকতারই বহিঃপ্রকাশ ঘটেছে। এ ডিজিটাল তথ্যভাণ্ডারটি গবেষণামূলক প্রমাণের মাধ্যমে শিল্প সম্পর্কে বিভিন্ন বিভ্রান্তিগুলো স্পষ্ট করবে।

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেন, ব্র্যাক বিশ্ববিদ্যালয় এ ধরনের একটি শিল্প-একাডেমিয়া প্রকল্পের অংশীদার হতে পেরে আনন্দিত এবং এ সহযোগিতার মাধ্যমে গবেষণায় অখণ্ডতা আনতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। এ ডিজিটাল তথ্যভাণ্ডারের মাধ্যমে প্রকল্পে অন্তর্ভুক্ত পক্ষগুলো জ্ঞান ও প্রযুক্তি স্থানান্তর করতে পারবে।

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বিজিএমইএর সহ-সভাপতি শহিদউল্লাহ আজিম ও সহ-সভাপতি মিরান আলী; নেদারল্যান্ড দূতাবাসের সিনিয়র পলিসি অ্যাডভাইজর ইকোনমিক অ্যাফেয়ার্স অ্যান্ড সিএসআর মাহজাবীন কাদের এবং লাউডস ফাউন্ডেশনের সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার, লেবার রাইটস নওরীন চৌধুরী উপস্থিত ছিলেন।

আপনার মতামত প্রদান করুন

Please enter your comment!
Please enter your name here