প্রচ্ছদ শেয়ার বার্তা সূচকের সঙ্গে লেনদেনও কমেছে শেয়ারবাজারে

সূচকের সঙ্গে লেনদেনও কমেছে শেয়ারবাজারে

0

আগের দিন উত্থান হলেও সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (১১ অক্টোবর) পতন হয়েছে শেয়ারবাজারে। এদিন শেয়ারবাজারের প্রধান প্রধান সূচক কমেছে। একই সঙ্গে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেনও কমেছে।

সোমবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২২.৪২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে সাত হাজার ৩৪৫.৫৭ পয়েন্টে। ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে ডিএসই-৩০ সূচক ৮.৪৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে দুই হাজার ৭৫৭.২৮ পয়েন্টে। আর শরিয়াহ সূচক ০.১১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৫৯৬.৬৪ পয়েন্টে। ডিএসইতে সোমবার এক হাজার ৮৪৮ কোটি ৮ লাখ টাকার লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবস থেকে ১১৪ কোটি ৭৯ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল এক হাজার ৯৬১ কোটি ৭০ লাখ টাকার।

ডিএসইতে সোমবার ৩৭৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৯৭টির বা ২৫.৮০ শতাংশের, শেয়ার দর কমেছে ২৫৯টির বা ৬৮.৮৮ শতাংশের এবং ২০টির বা ৫.৩২ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪০.৪৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২১ হাজার ৪৭৫.৫৬ পয়েন্টে। সিএসইতে সোমবার ৩১০টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১০৩টির দর বেড়েছে, কমেছে ১৮৪টির আর ২৩টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৭২ কোটি ৩২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। সোমবার ডিএসইর ব্লক মার্কেটে ৩৪টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এসব কোম্পানির ১৬ কোটি টাকার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর ২৩ লাখ ২২ হাজার ৯০১টি শেয়ার ৫০ বার হাত বদলের মাধ্যমে ১৬ কোটি ৩৫ লাখ ৫৬ হাজার টাকার লেনদেন হয়েছে।

কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি অর্থাৎ ৩ কোটি ৩০ লাখ ৫০ হাজার টাকার লেনদেন হয়েছে ব্রিটিশ-আমেরিকান টোব্যাকোর। দ্বিতীয় সর্বোচ্চ ৩ কোটি ২৭ লাখ ৬০ হাজার টাকার শাইনপুকুর সিরামিকের এবং তৃতীয় সর্বোচ্চ ১ কোটি ৫৩ লাখ ৯৩ হাজার টাকার লেনদেন হয়েছে ম্যাকসন্স স্পিনিংয়ের।

সোমবার ডিএসইর লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে ২৫৯টির বা ৬৮.৮৮ শতাংশের শেয়ার ও ইউনিট দর কমেছে। কোম্পানিগুলোর মধ্যে মেট্রো স্পিনিংয়ের শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের অনাগ্রহ ছিল সবচেয়ে বেশি। আগের কার্যদিবসে মেট্রো স্পিনিংয়ের শেয়ারের ক্লোজিং দর ছিল ৩০.২০ টাকায়।

সোমবার লেনদেন শেষে কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর দাঁড়িয়েছে ২৭.৫০ টাকায়। অর্থাৎ কোম্পানিটির শেয়ার দর ২.৭০ টাকা বা ৮.৯৪ শতাংশ কমেছে। এর মাধ্যমে মেট্রো স্পিনিং ডিএসইর টপটেন লুজার তালিকার শীর্ষে উঠে এসেছে।

এদিন ডিএসইতে টপটেন লুজার তালিকায় উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে প্রাইম ফাইন্যান্সের ৬.৩১ শতাংশ, কেয়া কসমেটিকসের ৪.৫৪ শতাংশ, ইস্টার্ন ইন্স্যুরেন্সের ৪.৩২ শতাংশ, এশিয়া ইন্স্যুরেন্সের ৪.২২ শতাংশ, শ্যামপুর সুগারের ৪.১৪ শতাংশ, এক্সিম ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ডের ৪.১০ শতাংশ, অ্যাসোসিয়েটেড অক্সিজেনের ৪.০৯ শতাংশ, সিলকো ফার্মার ৩.৯৩ শতাংশ এবং মিথুন নিটিংয়ের শেয়ার দর ৩.৮৬ শতাংশ কমেছে। সোমবার ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে ৯৭টির বা ২৫.৮০ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। কোম্পানিগুলোর মধ্যে শেফার্ডের শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ ছিল সবচেয়ে বেশি। আগের কার্যদিবস শেফার্ডের শেয়ারের ক্লোজিং দর ছিল ২৫.৯০ টাকায়। সোমবার লেনদেন শেষে কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর দাঁড়িয়েছে ২৮.৪০ টাকায়। অর্থাৎ কোম্পানিটির শেয়ার দর ২.৫০ টাকা বা ৯.৬৫ শতাংশ বেড়েছে। এর মাধ্যমে শেফার্ড ডিএসইর টপটেন গেইনার তালিকার শীর্ষে উঠে এসেছে।

এদিন ডিএসইতে টপটেন গেইনার তালিকায় উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে কাট্টালি টেক্সটাইলের ৭.৮৮ শতাংশ, আমান ফিডের ৭.৭৩ শতাংশ, ওরিয়ন ফার্মার ৭.০৬ শতাংশ, ওরিয়ন ইনফিউশনের ৬.৭৭ শতাংশ, এসিআই ফর্মূলেশনের ৬.১৬ শতাংশ, জেমিনি সি ফুডের ৫.৭০ শতাংশ, জিকিউ বলপেনের ৫.৬১ শতাংশ, এসিআইয়ের ৫.০৬ শতাংশ এবং ইস্টার্ন লুব্রিকেন্টসের শেয়ার দর ৪.৯৯ শতাংশ বেড়েছে।

NO COMMENTS

আপনার মতামত প্রদান করুন

Please enter your comment!
Please enter your name here

Exit mobile version