প্রচ্ছদ অর্থনী‌তির বার্তা বাণিজ্যিক সম্পর্কোন্নয়নে প্রবাসীদের এগিয়ে আসার আহ্বান এফবিসিসিআই’র

বাণিজ্যিক সম্পর্কোন্নয়নে প্রবাসীদের এগিয়ে আসার আহ্বান এফবিসিসিআই’র

0

বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্কোন্নয়নে প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। স্থানীয় সময় বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) নিউইয়র্কে আমেরিকান বাংলাদেশি বিজনেস অ্যালায়েন্স (এবিবিএ) আয়োজিত বার্ষিক বিজনেস সামিটে এ আহ্বান জানান এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন।

তিনি বলেন, ‘বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক আরও জোরদার করতে দুদেশের ব্যবসায়িক যোগাযোগ শক্তিশালী করতে হবে।’

২০১৮-১৯ অর্থবছরে ৮.১৫ শতাংশ জিডিপি প্রবৃদ্ধির কথা উল্লেখ করে এফবিসিসিআই সভাপতি বলেন, বর্তমানে বাংলাদেশ বিশ্বের দ্রুত সম্প্রসারণশীল অর্থনীতির দেশ। এমনকি করোনা মহামারীতে ২০২০-২১ অর্থবছরে আমরা ৫.৪৭ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি অর্জন করেছি, যা দক্ষিণ এশিয়ার অন্য দেশের তুলনায় বেশি। আর্থ-সামাজিক অগ্রগতি এবং টেকসই উন্নয়নের ক্ষেত্রেও বাংলাদেশের অর্জন উল্লেখযোগ্য।

তিনি বলেন, ‘করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষণ সিদ্ধান্তের প্রেক্ষিতে এক লাখ ৮৭ হাজার কোটি টাকার বেশি আর্থিক প্রণোদনা প্যাকেজ এবং পুনঃঅর্থায়ন স্কিমে দেশের রপ্তানি, সিএমএসএমই, কৃষিসহ অন্য খাতকে অন্তর্ভুক্তকরণ এবং এর যথাযথ বাস্তবায়নের পদক্ষেপ নেয়ার কারণে বাংলাদেশের অর্থনীতি দ্রুত ঘুরে দাঁড়াতে সক্ষম হয়েছে।’

অবকাঠামো উন্নয়নের লক্ষ্যে মেগা প্রকল্পের বাস্তবায়ন সম্পর্কে তিনি বলেন, ‘এরইমধ্যে মহাসড়কগুলো চার লেনে উন্নীত হয়েছে। দক্ষ জনশক্তি তৈরি এবং উন্নত প্রযুক্তির সমন্বয় ঘটিয়ে এসএমই খাতের উন্নয়নে তৈরি হচ্ছে খাতভিত্তিক ক্লাস্টার জোন এবং হাইটেক পার্ক।

NO COMMENTS

আপনার মতামত প্রদান করুন

Please enter your comment!
Please enter your name here

Exit mobile version