প্রচ্ছদ শেয়ার বার্তা সূচক কমলেও লেনদেন বেড়েছে শেয়ারবাজারে

সূচক কমলেও লেনদেন বেড়েছে শেয়ারবাজারে

0

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (২২ সেপ্টেম্বর) পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এ দিন শেয়ারবাজারের সব সূচক কমেছে। একই সঙ্গে কমেছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। সূচক কমলেও টাকার পরিমাণে লেনদেন আগের কার্যদিবস থেকে বেড়েছে।

এ দিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে সাত হাজার ২৪১.৮৪ পয়েন্টে। ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৪.৪৪ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১২.৭৯ পয়েন্ট কমে যথাক্রমে দাঁড়িয়েছে এক হাজার ৫৮২.৫২ পয়েন্টে এবং দুই হাজার ৬৭৩.১৯ পয়েন্টে।

ডিএসইতে বুধবার ৩৭৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ১২৫টির বা ৩৩.২৪ শতাংশের, দর কমেছে ২০৯টির বা ৫৫.৫৯ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ৪২টির বা ১১.১৭ শতাংশের দর। ডিএসইতে বুধবার দুই হাজার ১৫০ কোটি ৬৮ লাখ টাকার সিকিউরিটিজ লেনদেন হয়েছে। যার পরিমাণ আগেরদিন ছিল ১ হাজার ৯১০ কোটি ৩ লাখ টাকা। এ হিসেবে লেনদেন ২৪০ কোটি ৬৫ লাখ টাকা বেড়েছে।

এ দিন অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৮২.৮৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২১ হাজার ১৫৭.৬০ পয়েন্টে। আর লেনদেন হওয়া ৩২০টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ১১৫টির, কমেছে ১৭১টির ও ৩৪টির দর অপরিবর্তিত রয়েছে। বাজারটিতে টাকার অঙ্কে লেনদেন হয়েছে ৬২ কোটি ৩৩ লাখ টাকার সিকিউরিটিজ।

বুধবার ডিএসইর ব্লক মার্কেটে ৪০টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এসব কোম্পানির ১৭৪ কোটি টাকার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর ২ কোটি ২৫ লাখ ৭২ হাজার ৯৭টি শেয়ার ৭০ বার হাত বদলের মাধ্যমে ১৭৪ কোটি ১১ লাখ ৯০ হাজার টাকার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি অর্থাৎ ৮০ কোটি ৫১ লাখ টাকার লেনদেন হয়েছে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের। দ্বিতীয় সর্বোচ্চ ৪৩ কোটি ২০ লাখ টাকার এনভয় টেক্সটাইলের এবং তৃতীয় সর্বোচ্চ ১০ কোটি ৯৮ লাখ ৭৫ হাজার টাকার লেনদেন হয়েছে বেক্সিমকোর।

বুধবার ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে ২০৯টির বা ৫৫.৫৯ শতাংশের শেয়ার ও ইউনিট দর কমেছে। কোম্পানিগুলোর মধ্যে দেশ গার্মেন্টসের শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের অনাগ্রহ ছিল সবচেয়ে বেশি। আগের কার্যদিবস দেশ গার্মেন্টসের শেয়ারের ক্লোজিং দর ছিল ২৮২.২০ টাকায়। বুধবার লেনদেন শেষে কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর দাঁড়িয়েছে ২৬৪.৪০ টাকায়। অর্থাৎ কোম্পানিটির শেয়ার দর ১৭.৮০ টাকা বা ৬.৩০ শতাংশ কমেছে। এর মাধ্যমে দেশ গার্মেন্টস ডিএসইর টপটেন লুজার তালিকার শীর্ষে উঠে এসেছে।

এ দিন ডিএসইতে টপটেন লুজার তালিকায় উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে ইস্টার্ন ইন্স্যুরেন্সের ৬.১৬ শতাংশ, মনোস্পুল পেপারের ৫.৭৫ শতাংশ, ইবনে সিনার ৫.৩০ শতাংশ, রূপালী ইন্স্যুরেন্সের ৫.০১ শতাংশ, আইএলএফএসএলের ৪.৯০ শতাংশ, ইসলামী ইন্স্যুরেন্সের ৪.৮৩ শতাংশ, আলিফ ইন্ডাস্ট্রিজের ৪.১৭ শতাংশ, পেপার প্রসেসিংয়ের ৪.১৭ শতাংশ এবং সিনোবাংলা ইন্স্যুরেন্সের শেয়ার দর ৩.৪২ শতাংশ কমেছে।

NO COMMENTS

আপনার মতামত প্রদান করুন

Please enter your comment!
Please enter your name here

Exit mobile version