শিল্প-কারখানার সুরক্ষায় পিপিপির মাধ্যমে সুরক্ষা সেল গঠনের তাগিদ

0
63

শিল্প-কারখানা সুরক্ষায় পিপিপির মাধ্যমে সুরক্ষা সেল গঠনের তাগিদ দিয়েছে এফবিসিসিআই। বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ-বিডা আয়োজিত কলকারখানা, শিল্প ও বাণিজ্যিক প্রতিষ্ঠানে দুর্ঘটনা রোধে গঠিত সমন্বিত পরিদর্শন ও পর্যবেক্ষণ টিমের প্রশিক্ষণ অনুষ্ঠানে এ আহ্বান জানান ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন।

তিনি বলেন, ‘কোন ভবনের নকশা অনুমোদনের সঙ্গে অনেকগুলো প্রতিষ্ঠান জড়িত থাকে। কিন্তু দুর্ঘটনা ঘটলে শুধু মালিক পক্ষকে দায়ী করা হয়। দুর্ঘটনা তদন্তে বিভিন্ন কমিটি গঠন করা হয়। কিন্তু আস্তে আস্তে কমিটিগুলোর কার্যক্রম দেখা যায় না। তাই সমস্যারও সমাধান হয় না।’

শিল্পকারখানায় দুর্ঘটনা এড়াতে প্লাস্টিক, রাসায়নিক ও হালকা প্রকৌশল শিল্পের স্থানান্তর প্রয়োজন। এ জন্য সহজ শর্তে জায়গা বরাদ্দের আহ্বান জানান মো. জসিম উদ্দিন।

তিনি আরও বলেন, ‘দেশ এখন আগের তুলনায় অনেক এগিয়ে গেছে। ২০৪১ সালের মধ্যে উন্নত দেশের তালিকায় পৌঁছানোর জন্য সরকারের নীতিমালার যথাযথ বাস্তবায়ন হওয়া দরকার। এফবিসিসিআইর কলকারখানার সুরক্ষা সেল থেকে সর্বাত্মক সহযোগিতার প্রদানের করা হবে। ঢাকা, নারায়ণগঞ্জ ও গাজীপুর জেলার কারখানা পরিদর্শনের জন্য ১০৮টি কমিটি গঠন করা হয়েছে। পরিদর্শন কার্যক্রমে সরকারের গঠিত সেলে যে সব ব্যবসায়ীরা আছেন, তারা সঠিকভাবে কাজ করবেন।’

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা জনাব সালমান এফ রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম ও মো. মোকাব্বির হোসেন, সচিব, সুরক্ষা ও সেবা বিভাগ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব জনাব মো. এহছানে এলাহী।

আপনার মতামত প্রদান করুন

Please enter your comment!
Please enter your name here