দক্ষতা উন্নয়ন-কর্মসংস্থান বৃদ্ধিতে ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক

0
70

দক্ষ শ্রমশক্তি তৈরি ও নতুন করে কর্মসংস্থান বাড়াতে বাংলাদেশকে ৩০ কোটি ডলার বা প্রায় আড়াই হাজার কোটি টাকা ঋণ দিচ্ছে উন্নয়ন সংস্থা বিশ্বব্যাংক। এ অর্থে দেশের কারিগরি খাতের দক্ষতা উন্নয়ন করে কর্মসংস্থান বাড়ানোর কথা জানিয়েছে সরকার।

সোমবার এ বিষয়ে সংস্থাটির সঙ্গে ঋণচুক্তি স্বাক্ষর করেছে সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ-ইআরডি।

বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন এবং ইআরডি সচিব ফাতিমা ইয়াসমিন নিজ নিজ পক্ষে চুক্তিতে সই করেন।

ইআরডি বলছে, দেশের শিল্পকারখানাগুলো তুলনায় বেশি প্রযুক্তিনির্ভর হয়ে পড়েছে। দেশে দেশে দক্ষ কর্মীর চাহিদা বাড়ছে। শ্রমশক্তিতে নারীর অংশগ্রহণ বাড়লেও চাকরির ক্ষেত্রে এখনও তারা অনেক পিছিয়ে রয়েছে। দক্ষতা উন্নয়ন খাতে নতুন প্রযুক্তি গ্রহণের লক্ষ্যে উচ্চ বিনিয়োগকে অগ্রাধিকার দেয়া হচ্ছে।

এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনে শ্রম উৎপাদনশীলতা বৃদ্ধি, জেন্ডার আয়ের সমতা বিধান এবং কর্মসংস্থানের উপর বিশেষ করে দেয়া হয়েছে। এ অবস্থায় কর্মক্ষম জনগোষ্ঠীর হাতকে আরও দক্ষ করে তুলতে হবে।

এসব বিবেচনায় সরকার ‘এক্সিলারেটিং অ্যান্ড স্ট্রেনদেনিং স্কিলস ফর ইকনোমিক ট্রান্সফরমেশন (এসেট)’ প্রকল্প হাতে নিয়েছে। বিশ্বব্যাংকের আন্তর্জাতিক সহযোগিতা সংস্থার (আইডএ) এ ঋণ অ্যাসেট প্রকল্পে ব্যয় হবে।

আইডিএ অর্থায়নের এই ঋণ পাঁচ বছর গ্রেস পিরিয়ডসহ (এ সময়ের মধ্যে কোনো ঋণ পরিশোধ করতে হবে না) ৩০ বছরে শোধ দিতে হবে। ঋণের উত্তোলিত অর্থের ওপর বাৎসরিক দশমিক ৭৫ শতাংশ হারে সার্ভিস চার্জ ও ১ দশমিক ২৫ শতাংশ হারে সুদ পরিশোধ করতে হবে।

এ ছাড়া অনুত্তোলিত অর্থের উপর দশমিক ৫০ শতাংশ হারে কমিটমেন্ট ফি দিতে হবে।

এ প্রকল্পে প্রায় ১ লাখ যুবক ভবিষ্যৎ চাহিদা উপযোগী কর্মসংস্থানের প্রশিক্ষণ পাবে।

কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের উদ্যোগে এ প্রকল্পে প্রধান বাস্তবায়নকারী থাকবে কারিগরি শিক্ষা অধিদপ্তর। সহবাস্তবায়ন সংস্থা হিসেবে থাকবে প্রবাসী কল্যাণ ও কর্মসংস্থান মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয় এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। চলতি বছরের জুলাই থেকে শুরু হয়ে প্রকল্প বাস্তবায়ন করতে হবে ২০২৬ সালের ডিসেম্বরের মধ্যে।

আপনার মতামত প্রদান করুন

Please enter your comment!
Please enter your name here