শেয়ারবাজারে বড় পতন, সূচক নামলো ৬৯০০ পয়েন্টের নিচে

0
82

গতকাল রোববারের মতো সোমবারও (২৫ অক্টোবর) বড় পতন হয়েছে শেয়ারবাজারে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ১২০ পয়েন্ট আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক ৪০০ পয়েন্ট কমেছে। ডিএসইএক্স কমে দেড় মাসের মধ্যে সবচেয়ে কমে নেমে গেছে।

সোমবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১২০.৪১ পয়েন্ট বা ১.৭১ শতাংশ কমে দাঁড়িয়েছে ছয় হাজার ৮৮৫.২৯ পয়েন্টে। ডিএসইর এই সূচকটি এক মাস ২৪ দিন বা ৩৭ কার্যদিবস পর ছয় হাজার পয়েন্টের ঘরে নেমে গেছে। এর আগে চলতি বছরের ৩১ আগস্ট সোমবারের চেয়ে কম অর্থাৎ সূচকটি ছয় হাজার ৮৬৯ পয়েন্টে ছিল। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২২.১৮ পয়েন্ট বা ১.৪৯ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৫৩.৭৬ পয়েন্ট বা ১.৯৯ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৪৬৫.৬০ পয়েন্টে এবং দুই হাজার ৬৪৪.৫৪ পয়েন্টে।

ডিএসইতে সোমবার এক হাজার ৪৭০ কোটি ৪৩ লাখ টাকার লেনদেন হয়েছে যা আগের দিন থেকে ৬২ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল এক হাজার ৪৭১ কোটি ৫ লাখ টাকার। ডিএসইতে সোমবার ৩৭৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৪৭টির বা ১২.৫০ শতাংশের, শেয়ার দর কমেছে ৩০৭টির বা ৮১.৬৫ শতাংশের এবং ২২টির বা ৫.৮৫ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪০০.৮০ পয়েন্ট বা ১.৯৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ২০ হাজার ১৬৯.৭৬ পয়েন্টে। সিএসইতে সোমবার ২৯৪টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৩৭টির দর বেড়েছে, কমেছে ২৪৬টির আর ১১টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৬০ কোটি ৬০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

সোমবার ডিএসই’তে ব্লক মার্কেটে ৩৩টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এসব কোম্পানির ৫৬ কোটি টাকার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর ৫৫ লাখ ৭৮ হাজার ৮২৫টি শেয়ার ৫০ বার হাত বদলের মাধ্যমে ৫৫ কোটি ৮৬ লাখ ২২ হাজার টাকার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি অর্থাৎ ৩৪ কোটি ১৮ লাখ ২১ হাজার টাকার লেনদেন হয়েছে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের। দ্বিতীয় সর্বোচ্চ ৩ কোটি ৪৭ লাখ ৫০ হাজার টাকার বৃটিশ আমেরিকান ট্যোবাকোর এবং তৃতীয় সর্বোচ্চ ৩ কোটি ১২ লাখ টাকার লেনদেন হয়েছে বেক্সিমকোর।

সোমবার ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে ৩০৭টির বা ৮১.৬৫ শতাংশের শেয়ার ও ইউনিট দর কমেছে। কোম্পানিগুলোর মধ্যে অলিম্পিক এক্সেসরিজের শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের অনাগ্রহ ছিল সবচেয়ে বেশি। আগের কার্যদিবস অলিম্পিক এক্সেসরিজের শেয়ারের ক্লোজিং দর ছিল ১১.১০ টাকায়। সোমবার লেনদেন শেষে কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর দাঁড়িয়েছে ১০ টাকায়। অর্থাৎ কোম্পানিটির শেয়ার দর ১.১০ টাকা বা ৯.৯০ শতাংশ কমেছে। এর মাধ্যমে অলিম্পিক এক্সেসরিজ ডিএসইর টপটেন লুজার তালিকার শীর্ষে উঠে এসেছে।

এদিন ডিএসইতে টপটেন লুজার তালিকায় উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে সামিট পাওয়ারের ৯.৩০ শতাংশ, ড্রাগন সোয়েটারের ৮.৯০ শতাংশ, ইসলামিক ফাইন্যান্সের ৮.৩৬ শতাংশ, তুংহাই নিটিংয়ের ৮.১৯ শতাংশ, হাইডেলবার্গ সিমেন্টের ৭.৭০ শতাংশ, মেঘনা পেট ইন্ডাস্ট্রিজের ৭.৬৯ শতাংশ, তাল্লু স্পিনিংয়ের ৭.৪০ শতাংশ, এস আলমের ৭.২৭ শতাংশ এবং জাহিন স্পিনিংয়ের শেয়ার দর ৭.২২ শতাংশ কমেছে।

সোমবার ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে ৪৭টির বা ১২.৫০ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। কোম্পানিগুলোর মধ্যে শেফার্ডের শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ ছিল সবচেয়ে বেশি। আগের কার্যদিবস শেফার্ডের শেয়ারের ক্লোজিং দর ছিল ২৭.৯০ টাকায়। সোমবার লেনদেন শেষে কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর দাঁড়িয়েছে ৩০.৬০ টাকায়। অর্থাৎ কোম্পানিটির শেয়ার দর ২.৭০ টাকা বা ৯.৬৭ শতাংশ বেড়েছে। এর মাধ্যমে শেফার্ড ডিএসইর টপটেন গেইনার তালিকার শীর্ষে উঠে এসেছে।

এদিন ডিএসইতে টপটেন গেইনার তালিকায় উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে সিভিও পেট্রোকেমিক্যালের ৯.৬১ শতাংশ, ফু-ওয়াং সিরামিকের ৯.৪৬ শতাংশ, সোনালী পেপারের ৭.৪১ শতাংশ, ফরচুন সুজের ৬.৭৩ শতাংশ, ন্যাশনাল ফিড মিলসের ৫.৭৬ শতাংশ, ম্যাকসন্স স্পিনিংয়ের ৪.৮৬ শতাংশ, বিবিএস কেবলসের ৪.৭১ শতাংশ, মেট্রো স্পিনিংয়ের ৪.০৭ শতাংশ এবং ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের শেয়ার দর ৩.৯০ শতাংশ বেড়েছে।

আপনার মতামত প্রদান করুন

Please enter your comment!
Please enter your name here