সাত কার্যদিবস পর উত্থানে ফিরেছে শেয়ারবাজার

0
78

সাত কার্যদিবস পতনের পর উত্থানে ফিরেছে শেয়ারবাজার। বৃহস্পতিবার (২১ অক্টোবর) সপ্তাহের শেষ কার্যদিবসে শেয়ারবাজারের সব সূচক বেড়েছে। তবে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেন আগের কার্যদিবস থেকে কমেছে।

বৃহস্পতিবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫৫.৬১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে সাত হাজার ৭৬.২৩ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১২.২৪ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৪৩.২৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৫১৮.১৬ পয়েন্টে এবং দুই হাজার ৬৯৯.৩৩ পয়েন্টে।

ডিএসইতে এক হাজার ৩১০ কোটি ৯৭ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৩৭১ কোটি ৮৮ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল এক হাজার ৬৮২ কোটি ৮৫ লাখ টাকার।

ডিএসইতে বৃহস্পতিবার ৩৭৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৫৩টির বা ৪০.৯১ শতাংশের, শেয়ার দর কমেছে ১৭৯টির বা ৪৭.৮৬ শতাংশের এবং ৫২টির বা ১১.২৩ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৭১.৭১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২০ হাজার ৬৯২.৭৮ পয়েন্টে। সিএসইতে ২৭৩টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১০৯টির দর বেড়েছে, কমেছে ১৩২টির আর ৩২টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৪১ কোটি ৮১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

দর সর্বোচ্চ বেড়েছে এনআরবিসি ব্যাংকের। বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে ১৫৩টির বা ৪০.৯১ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। কোম্পানিগুলোর মধ্যে এনআরবিসি ব্যাংকের শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ ছিল সবচেয়ে বেশি।

জানা গেছে, আগের কার্যদিবস এনআরবিসি ব্যাংকের শেয়ারের ক্লোজিং দর ছিল ৩১.৫০ টাকায়। বৃহস্পতিবার লেনদেন শেষে কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর দাঁড়িয়েছে ৩৪.৬০ টাকায়। অর্থাৎ কোম্পানিটির শেয়ার দর ৩.১০ টাকা বা ৯.৮৪ শতাংশ বেড়েছে। এর মাধ্যমে এনআরবিসি ব্যাংক ডিএসইর টপটেন গেইনার তালিকার শীর্ষে উঠে এসেছে।

এদিন ডিএসইতে টপটেন গেইনার তালিকায় উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে বেক্সিমকোর ৯.৫৫ শতাংশ, অ্যাডভেন্ট ফার্মা ৯.০২ শতাংশ, গোল্ডেন সনের ৭.৫৫ শতাংশ, সাউথবাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংকের ৬.৭৩ শতাংশ, শাহজিবাজার পাওয়ারের ৪.৯৪ শতাংশ, শাইনপুকুর সিরামিকের ৪.৮২ শতাংশ, ম্যাকসন্স স্পিনিংয়ের ৪.৭৬ শতাংশ, আমরা নেটওয়াকের ৪.৭২ শতাংশ এবং সোনারগাঁও টেক্সটাইলের শেয়ার দর ৪.৪১ শতাংশ বেড়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে ১৭৯টির বা ৪৭.৮৬ শতাংশের শেয়ার ও ইউনিট দর কমেছে। কোম্পানিগুলোর মধ্যে মিথুন নিটিংয়ের শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের অনাগ্রহ ছিল সবচেয়ে বেশি।

জানা গেছে, আগের কার্যদিবস মিথুন নিটিংয়ের শেয়ারের ক্লোজিং দর ছিল ১৫.৩০ টাকায়। লেনদেন শেষে কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর দাঁড়িয়েছে ১৪.২০ টাকায়। অর্থাৎ কোম্পানিটির শেয়ার দর ১.১০ টাকা বা ৭.১৮ শতাংশ কমেছে। এর মাধ্যমে মিথুন নিটিং ডিএসইর টপটেন লুজার তালিকার শীর্ষে উঠে এসেছে। এদিন ডিএসইতে টপটেন লুজার তালিকায় উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে উসমানিয়া গ্লাসের ৫.৯২ শতাংশ, ওয়াটা কেমিক্যালের ৫.১৯ শতাংশ, ফাস ফাইন্যান্সের ৫.০৬ শতাংশ, এস্কয়্যার নিটের ৪.৭৭ শতাংশ, শ্যামপুর সুগারের ৪.৬৬ শতাংশ, আরএন স্পিনিংয়ের ৪.৬১ শতাংশ, আলহাজ টেক্সটাইলের ৪.৬০ শতাংশ, বিআইএফসির ৪.৫৪ শতাংশ এবং কাট্টালি টেক্সটাইলের শেয়ার দর ৪.৪৩ শতাংশ কমেছে।

আপনার মতামত প্রদান করুন

Please enter your comment!
Please enter your name here