প্রণোদনার ঋণ দিয়ে সনদ পাচ্ছে ১৭ প্রতিষ্ঠান

0
58

করোনা পরিস্থিতিতে সরকারঘোষিত প্রণোদনা প্যাকেজের শতভাগ ঋণ বিতরণ করে কেন্দ্রীয় ব্যাংকের সনদ পাচ্ছে ১৩ ব্যাংক ও ৪ আর্থিক প্রতিষ্ঠান।

কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা গেছে, আগামী ২০ অক্টোবর বাংলাদেশ ব্যাংক আনুষ্ঠানিকভাবে এসব প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালকদের (এমডি) হাতে সনদ তুলে দেবে। করোনায় ক্ষতিগ্রস্ত কুটির, ক্ষুদ্র, ছোট ও মাঝারি উদ্যোক্তাদের (সিএমএসএমই) মধ্যে শতভাগ ঋণ বিতরণ করেছে এসব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান। অন্যদের উৎসাহিত করতে এসব প্রতিষ্ঠানকে স্বীকৃতি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা জানান, যাদের ঋণের লক্ষ্য ১০ কোটি টাকার বেশি ছিল, তাদের মধ্য থেকে এসব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বাছাই করা হয়েছে। প্রণোদনার এই ঋণ দিতে ব্যাংকগুলোর তেমন আগ্রহ ছিল না বলে দেখা গেছে। এরপরও যারা লক্ষ্য পূরণ করেছে, তাদের স্বীকৃতি দেয়া হবে। যাতে অন্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান ক্ষুদ্র ব্যবসায়ীদের ঋণ দিতে আগ্রহী হয়।

করোনাভাইরাসের প্রকোপে ক্ষতিগ্রস্ত কুটির, ক্ষুদ্র, ছোট ও মাঝারি উদ্যোক্তাদের চলতি মূলধন সুবিধার জন্য ২০ হাজার কোটি টাকার তহবিল গঠন করছিল কেন্দ্রীয় ব্যাংক। এই তহবিলের ঋণের সুদহার ৯ শতাংশ হলেও গ্রাহকদের দিতে হচ্ছে ৪ শতাংশে। বাকি ৫ শতাংশ সরকার ভর্তুকি হিসেবে দিচ্ছে।

বাংলাদেশ ব্যাংক প্রণোদনার এই ঋণ দিতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে (এনবিএফআই) লক্ষ্য বেঁধে দিয়েছিল। তহবিল থেকে গত অর্থবছরে প্রায় দেড় হাজার কোটি টাকা ঋণ বিতরণ হয়েছে। এর মধ্যে যেসব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান লক্ষ্যের শতভাগ সিএমএসএমই ঋণ বিতরণ করেছে, তেমন ১৭টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে স্বীকৃতি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সরকারি ব্যাংকগুলোর মধ্যে অগ্রণী, বিশেষায়িত বাংলাদেশ কৃষি ব্যাংক (বিকেবি) ও রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) শতভাগ ঋণ বিতরণ করেছে। তাদের সনদ দেয়া হবে। এ তালিকায় বেসরকারি ব্যাংকগুলোর মধ্যে রয়েছে ইউসিবিএল, প্রিমিয়ার, উত্তরা, প্রাইম, মিউচুয়াল ট্রাস্ট, মধুমতি, ব্যাংক এশিয়া, ইস্টার্ণ ও ব্র্যাক। বিদেশি মালিকানার ব্যাংকের মধ্যে আছে শুধু কমার্শিয়াল ব্যাংক অব সিলন।

ব্যাংকের পাশাপাশি চার আর্থিক প্রতিষ্ঠান আইপিডিসি, আইডিএলসি, লংকাবাংলা ও ইউনাইটেড ফাইন্যান্স পাচ্ছে বিশেষ এই সনদ।

আপনার মতামত প্রদান করুন

Please enter your comment!
Please enter your name here