মিউচুয়াল ফান্ডের দাপটে শেয়ারবাজারে উত্থান

0
69

আগের দিন পতন হলেও সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১০ অক্টোবর) উত্থান হয়েছে শেয়ারবাজারে। এদিন শেয়ারবাজারের প্রধান প্রধান সূচক বেড়েছে। একই সঙ্গে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। তবে টাকার পরিমাণে লেনদেন আগের কার্যদিবস থেকে কমেছে। তবে রোববার ডিএসই’র তালিকাভুক্ত সবকটি মিউচুয়াল ফান্ডের দাম বেড়েছে যা অব্যাহত থাকে লেনদেনের শেষ পর্যন্ত। ফলে দিনের লেনদেন শেষে তালিকাভুক্ত ৩৭টি মিউচুয়াল ফান্ডের সবগুলোর দাম বড় অঙ্কে বেড়েছে।

রোববার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৫.০৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে সাত হাজার ৩৬৭.৯৯ পয়েন্টে। ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ০.৭৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৫৯৬.৫৩ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক ১.৬০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে দুই হাজার ৭৬৫.৭৮ পয়েন্টে। ডিএসইতে রোববার এক হাজার ৯৬১ কোটি ৭০ লাখ টাকার লেনদেন হয়েছে যা আগের কার্যদিবস থেকে ৫৩৫ কোটি ৫০ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল দুই হাজার ৪৯৭ কোটি ২০ লাখ টাকার।

ডিএসইতে রোববার ৩৭৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৪০টির বা ৬৩.৮৩ শতাংশের, শেয়ার দর কমেছে ১২৪টির বা ৩২.৯৮ শতাংশের এবং ১২টির বা ৩.১৯ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১০৫.২৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২১ হাজার ৫৪৬.৬১ পয়েন্টে। সিএসইতে রোববার ৩১৪টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৯১টির দর বেড়েছে, কমেছে ১০২টির আর ২১টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৮১ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

রোববার ডিএসই’র ব্লক মার্কেটে ৩৯টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এসব কোম্পানির ৫১ কোটি টাকার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর ৯২ লাখ ৩৩ হাজার ৭৬৫টি শেয়ার ৮৯ বার হাত বদলের মাধ্যমে ৫১ কোটি ১১ লাখ ৯৯ হাজার টাকার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি অর্থাৎ ১৬ কোটি ১৬ লাখ ২১ হাজার টাকার লেনদেন হয়েছে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের। দ্বিতীয় সর্বোচ্চ ১১ কোটি ১৬ লাখ ৭৫ হাজার টাকার আল আরাফাহ ইসলামী ব্যাংকের এবং তৃতীয় সর্বোচ্চ ৪ কোটি ৩৬ লাখ ৭৮ হাজার টাকার লেনদেন হয়েছে প্যারামাউন্ট টেক্সটাইলের।

রোববার ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে ১২৪টির বা ৩২.৯৮ শতাংশের শেয়ার ও ইউনিট দর কমেছে। এদিন কোম্পানিগুলোর মধ্যে সোনালী পেপারের শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের অনাগ্রহ ছিল সবচেয়ে বেশি। আগের কার্যদিবস সোনালী পেপারের শেয়ারের ক্লোজিং দর ছিল ৫৩৮.৮০ টাকায়। রোববার লেনদেন শেষে কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর দাঁড়িয়েছে ৪৮৮.২০ টাকায়। অর্থাৎ কোম্পানিটির শেয়ার দর ৫০.৬০ টাকা বা ৯.৩৯ শতাংশ কমেছে। এর মাধ্যমে সোনালী পেপার ডিএসইর টপটেন লুজার তালিকার শীর্ষে উঠে এসেছে।

এদিন ডিএসইতে টপটেন লুজার তালিকায় উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে ইউনিক হোটেলের ৫.৯১ শতাংশ, আইসিবি ইসলামিক ব্যাংকের ৫.৮৮ শতাংশ, সিলভা ফার্মার ৫.৪৭ শাতংশ, কপারটেকের ৪.৮৭ শতাংশ, আনোয়ার গ্যালভানাইজিংয়ের ৪.৭৩ শতাংশ, ডেসকোর ৪.৬০ শতাংশ, ড্যাফোডিল কম্পিউটার্সের ৪.৫৩ শতাংশ, এএফসি অ্যাগ্রোর ৪.২৮ শতাংশ এবং প্রভাতি ইন্স্যুরেন্সের শেয়ার দর ৪.২৫ শতাংশ কমেছে।

রোববার ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে ২৪০টির বা ৬৩.৮৩ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। কোম্পানিগুলোর মধ্যে ফারইস্ট নিটিং অ্যান্ড ডাইয়ের শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ ছিল সবচেয়ে বেশি। আগের কার্যদিবস ফারইস্ট নিটিং অ্যান্ড ডাইংয়ের শেয়ারের ক্লোজিং দর ছিল ১৭.৯০ টাকায়। রোববার লেনদেন শেষে কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর দাঁড়িয়েছে ২৪.১০ টাকায়। অর্থাৎ কোম্পানিটির শেয়ার দর ৬.২০ টাকা বা ২৪.৬৩ শতাংশ বেড়েছে। এর মাধ্যমে ফারইস্ট নিটিং অ্যান্ড ডাইং ডিএসইর টপটেন গেইনার তালিকার শীর্ষে উঠে এসেছে।

এদিন ডিএসইতে টপটেন গেইনার তালিকায় উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে মেট্রো স্পিনিংয়ের ৯.৮১ শতাংশ, শেফার্ডের ৯.৭৪ শতাংশ, ফাইন ফুডসের ৯.৫১ শতাংশ, ইবিএল ফার্স্ট মিউচুয়াল ফান্ডের ৯.০৯ শতাংশ, ফার্স্ট বাংলাদেশ ফিক্সড ইনকাম ফান্ডের ৮.৭৭ শতাংশ, এমবি ফার্মার ৮.৭৪ শতাংশ, এএমসিএলের (প্রাণ) ৮.৬০ শতাংশ, প্যারামাউন্ট টেক্সটাইলের ৮.৫৯ শতাংশ এবং পিএইচপি ফার্স্ট মিউচুয়াল ফান্ডের ইউনিট দর ৮.৩৩ শতাংশ বেড়েছে।

আপনার মতামত প্রদান করুন

Please enter your comment!
Please enter your name here