সূচক বাড়লেও লেনদেন কমেছে শেয়ারবাজারে

0
67

আগের দিনের মতো সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবারও (৩ অক্টোবর) উত্থান হয়েছে শেয়ারবাজারে। এদিন শেয়ারবাজারের সব সূচক বেড়েছে। তবে টাকার পরিমাণে লেনদেন এবং বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে।

রবিবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে সাত হাজার ৩৫৬.০৪ পয়েন্টে। ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১.৮৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩১.১৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৫৯৩.৯৭ পয়েন্টে এবং দুই হাজার ৭৪১.৭১ পয়েন্টে। ডিএসইতে রবিবার দুই হাজার ৪৩৯ কোটি ২৪ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৬৩ কোটি ৬ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল দুই হাজার ৫০২ কোটি ৩০ লাখ টাকার।

ডিএসইতে রবিবার ৩৭৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০৯টির বা ২৮.৯৯ শতাংশের, শেয়ার দর কমেছে ২১৬টির বা ৫৭.৪৫ শতাংশের এবং ৫১টির বা ১৩.৫৬ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৭০.৬৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২১ হাজার ৫৪৭.৭৩ পয়েন্টে। সিএসইতে রবিবার ৩২১টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১২৩টির দর বেড়েছে, কমেছে ১৭০টির আর ২৮টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৭৯ কোটি ৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

রবিবার ডিএসইর ব্লক মার্কেটে ৪১টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এসব কোম্পানির ৪৩ কোটি টাকার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর ৯৬ লাখ ৮৩ হাজার ২১৮টি শেয়ার ৮২ বার হাত বদলের মাধ্যমে ৪৩ কোটি ৪৫ লাখ ৯৬ হাজার টাকার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি অর্থাৎ ১২ কোটি টাকার লেনদেন হয়েছে আল আরাফাহ ইসলামী ব্যাংকের। দ্বিতীয় সর্বোচ্চ ৬ কোটি ৫৫ লাখ ৭২ হাজার টাকার ওরিয়ন ফার্মার এবং তৃতীয় সর্বোচ্চ ৩ কোটি ১৫ লাখ টাকার লেনদেন হয়েছে এমজিএলবিডির।

রবিবার ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে ২১৬টির বা ৫৭.৪৫ শতাংশের শেয়ার ও ইউনিট দর কমেছে। কোম্পানিগুলোর মধ্যে ইস্টার্ন ইন্স্যুরেন্সের শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের অনাগ্রহ ছিল সবচেয়ে বেশি। আগের কার্যদিবস ইস্টার্ন ইন্স্যুরেন্সের শেয়ারের ক্লোজিং দর ছিল ১৪২.৪০ টাকায়। রবিবার লেনদেন শেষে কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর দাঁড়িয়েছে ১২৮.২০ টাকায়। অর্থাৎ কোম্পানিটির শেয়ার দর ১৪.২০ টাকা বা ৯.৯৭ শতাংশ কমেছে। এর মাধ্যমে ইস্টার্ন ইন্স্যুরেন্স ডিএসইর টপটেন লুজার তালিকার শীর্ষে উঠে এসেছে।

এদিন ডিএসইতে টপটেন লুজার তালিকায় উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্সের ৯.৯৬ শতাংশ, ন্যাশনাল হাউজিং ফাইন্যান্সের ৯.৯৩ শতাংশ, এশিয়া ইন্স্যুরেন্সের ৬.০১ শতাংশ, অলটেক্সের ৫.৮২ শতাংশ, দেশ গার্মেন্টসের ৫.৭৭ শতাংশ, মেঘনা পেট ইন্ডাস্ট্রিজের ৫.৫৯ শতাংশ, ইমাম বাটনের ৪.৫৭ শতাংশ, ড্যাফোডিল কম্পিউটার্সের ৪.৫৩ শতাংশ এবং জনতা ইন্স্যুরেন্সের শেয়ার দর ৪.৫২ শতাংশ কমেছে।

রবিবার ডিএসইর লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে ১০৯টির বা ২৮.৯৯ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। কোম্পানিগুলোর মধ্যে ফরচুন সুজের শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ ছিল সবচেয়ে বেশি। আগের কার্যদিবস ফরচুন সুজের শেয়ারের ক্লোজিং দর ছিল ৭৪.১০ টাকায়। রবিবার লেনদেন শেষে কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর দাঁড়িয়েছে ৮০.৯০ টাকায়। অর্থাৎ কোম্পানিটির শেয়ার দর ৬.৮০ টাকা বা ৯.১৭ শতাংশ বেড়েছে। এর মাধ্যমে ফরচুন সুজ ডিএসইর টপটেন গেইনার তালিকার শীর্ষে উঠে এসেছে।

এদিন ডিএসইতে টপটেন গেইনার তালিকায় উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে সোনালী পেপারের ৮.৭৪ শতাংশ, প্রাইম ফাইন্যান্সের ৮.৭৪ শতাংশ, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের ৭.৯৩ শতাংশ, জেনেক্সের ৭.৮২ শতাংশ, অ্যাডভেন্ট ফার্মার ৭.৪৩ শতাংশ, বাংলাদেশ শিপিং করপোরেশনের ৭ শতাংশ, ইনডেক্স এগ্রোর ৬.৮৪ শতাংশ, সামিট এলায়েন্স পোর্টের ৬.৬৬ শতাংশ এবং এইচআর টেক্সটাইলের শেয়ার দর ৬.৩৩ শতাংশ বেড়েছে।

আপনার মতামত প্রদান করুন

Please enter your comment!
Please enter your name here