চামড়া শিল্প প্রতিষ্ঠানের ঋণ পুনর্গঠনের সময় বাড়ল

0
81

সাভারের চামড়া শিল্প-নগরীতে স্থানান্তরিত চামড়া শিল্প প্রতিষ্ঠানের বিশেষ সুবিধার আওতায় ঋণ পুনর্গঠন ও পুনঃতফসিলের সময় আরও তিন মাস বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক। আগামী ৩০ ডিসেম্বর পর্যন্ত ডাউন পেমেন্ট দিয়ে এ সুবিধা নিতে পারবে প্রতিষ্ঠানগুলো।

মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ বিষয়ে একটি সার্কুলার জা‌রি ক‌রে বাণিজ্যিক ব্যাংকগু‌লোর প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে।

এর আগে গত ৬ জানুয়ারি নির্দেশনায় বলা হয়েছিল ২০২০ সা‌লের ৩০ ডিসেম্বর পর্যন্ত ঋণ স্থিতির ন্যূনতম ২ শতাংশ অর্থ ডাউন পেমেন্ট হিসাবে নগদে আদায় সাপেক্ষে এক্সিট সুবিধা দেওয়া যাবে। এক্ষেত্রে ২০২০ সা‌লের ৩১ ডিসেম্বর পর্যন্ত যেসব প্রতিষ্ঠানের ঋণ স্থিতি ৫ কোটি টাকা পর্যন্ত, সেসব প্রতিষ্ঠানকে দায়-দেনা পরিশোধের জন্য সর্বোচ্চ ৩ বছর এবং যেসব প্রতিষ্ঠানের ঋণ স্থিতি ৫ কোটি টাকার বে‌শি, তা‌দের দায়-দেনা পরিশোধের জন্য সর্বোচ্চ ৫ বছর সময় দেওয়া যাবে।

পুনর্গঠন বা পুনঃতফসিল সুবিধা গ্রহণে ইচ্ছুক গ্রাহক নগদে ডাউন পেমেন্টের অর্থ পরিশোধ করে চলতি বছরের ৩১ মার্চ পর্যন্ত আবেদন জমা দেওয়ার সময় নির্ধারিত ছিল। প‌রে এ‌টি দুই দফায় বা‌ড়ি‌য়ে চল‌তি বছ‌রের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত করা হয়। নতুন নির্দেশনায় এ সময় আ‌রও তিন মাস বাড়িয়ে ৩০ ডিসেম্বর পর্যন্ত করা হয়েছে।

নতুন নির্দেশনায় কেন্দ্রীয় ব্যাংক বলছে, কোভিড-১৯ এর বিরূপ প্রভাব বিদ্যমান থাকায় এবং কোরবানিকৃত পশুর কাঁচা চামড়া সংগ্রহ ও সংরক্ষণ কার্যক্রমে চামড়া শিল্প প্রতিষ্ঠানের বিনিয়োগের বিষয় বিবেচনান্তে উল্লিখিত পুনর্গঠন বা পুনঃতফসিল সুবিধা গ্রহণে ইচ্ছুক গ্রাহক ডাউন পেমেন্টের অর্থ নগদে জমাদান সাপেক্ষে আবেদন দাখিলের সময়সীমা ২০২১ সালের ৩০ ডিসেম্বর পর্যন্ত সময় বাড়ানো হলো।

আপনার মতামত প্রদান করুন

Please enter your comment!
Please enter your name here