সূচক কমলেও লেনদেন বেড়েছে শেয়ারবাজারে

0
82

আগের কার্যদিবসে উত্থান হলেও সপ্তাহের প্রথম কার্যদিবসে রবিবার (২৬ সেপ্টেম্বর) পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এ দিন শেয়ারবাজারের সব সূচক কমেছে। একই সঙ্গে কমেছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দর। তবে টাকার পরিমাণে লেনদেন আগের কার্যদিবস থেকে ৪০০ কোটি টাকা বেড়েছে।

এ দিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৩.৪৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে সাত হাজার ২৩৭.১৪ পয়েন্টে। ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে ডিএসই-৩০ সূচক ৬.৪৬ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৭.৯৪ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৫৭৪.৫৮ পয়েন্টে এবং দুই হাজার ৬৬৫.৬১ পয়েন্টে।

ডিএসইতে রবিবার ৩৭৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ১১৩টির বা ৩০.০৫ শতাংশের, দর কমেছে ২৩০টির বা ৬১.১৭ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির বা ৮.৭৮ শতাংশের দর। ডিএসইতে রবিবার দুই হাজার ২৫৭ কোটি ২৯ লাখ টাকার সিকিউরিটিজ লেনদেন হয়েছে যার পরিমাণ আগেরদিন ছিল এক হাজার ৮৫২ কোটি ৪২ লাখ টাকা। এ হিসাবে লেনদেন ৪০৪ কোটি ৮৭ লাখ টাকা বেড়েছে।

এ দিন অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩৪.৪১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২১ হাজার ১১১.৬৫ পয়েন্টে। আর লেনদেন হওয়া ৩১৭টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ১০৭টির, কমেছে ১৭৫টির ও ৩৫টির দর অপরিবর্তিত রয়েছে। বাজারটিতে টাকার অঙ্কে লেনদেন হয়েছে ৯৫ কোটি ২৩ লাখ টাকার সিকিউরিটিজ।

রবিবার ডিএসইর ব্লক মার্কেটে ৩৫টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এসব কোম্পানির ১৩০ কোটি টাকার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর ২ কোটি ৩১ লাখ ৫৩ হাজার ৪০৬টি শেয়ার ৬৬ বার হাত বদলের মাধ্যমে ১৩০ কোটি ৫৬ লাখ ২৭ হাজার টাকার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি অর্থাৎ ৩১ কোটি ৭৭ লাখ ৬০ টাকার লেনদেন হয়েছে স্কয়ার ফার্মার। দ্বিতীয় সর্বোচ্চ ২৬ কোটি ৮ লাখ ৮০ হাজার টাকার শাহজিবাজার পাওয়ারের এবং তৃতীয় সর্বোচ্চ ২৪ কোটি ৪৭ লাখ ৪৯ হাজার টাকার লেনদেন হয়েছে রেনেটার।

রবিবার ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে ১১৩টির বা ৩০.০৫ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। কোম্পানিগুলোর মধ্যে আমরা নেটওয়ার্কের শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ ছিল সবচেয়ে বেশি। আগের কার্যদিবসে আমরা নেটওয়ার্কের শেয়ারের ক্লোজিং দর ছিল ৫৪.৪০ টাকায়। রবিবার লেনদেন শেষে কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর দাঁড়িয়েছে ৫৯.৮০ টাকায়। অর্থাৎ কোম্পানিটির শেয়ার দর ৫.৪০ টাকা বা ৯.৯২ শতাংশ বেড়েছে। এর মাধ্যমে আমরা নেটওয়ার্ক ডিএসইর টপটেন গেইনার তালিকার শীর্ষে উঠে এসেছে।

এ দিন ডিএসইতে টপটেন গেইনার তালিকায় উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে তশরিফার ৯.৯০ শতাংশ, খান ব্রাদার্সের ৯.৭৬ শতাংশ, কাট্টালি টেক্সটাইলের ৯.৬২ শতাংশ, জাতিন স্পিনিংয়ের ৯.৫২ শতাংশ, শাহজিবাজার পাওয়ারের ৯.১৯ শতাংশ, সিলভা ফার্মার ৮.৭৭ শতাংশ, ওরিয়ন ফার্মার ৮.৭৬ শতাংশ, নিউ লাইন ক্লোথিংসের ৬.৬২ শতাংশ এবং ড্যাফোডিল কম্পিউটার্সের শেয়ার দর ৬.১৪ শতাংশ বেড়েছে।

রবিবার ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে ২৩০টির বা ৬১.১৭ শতাংশের শেয়ার ও ইউনিট দর কমেছে। আগের কার্যদিবসের মধ্যে রবিবারও কোম্পানিগুলোর মধ্যে সিভিও পেট্রোকেমিক্যালের শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের অনাগ্রহ ছিল সবচেয়ে বেশি। আগের কার্যদিবসে সিভিও পেট্রোকেমিক্যালের শেয়ারের ক্লোজিং দর ছিল ২৫০.২০ টাকায়। রবিবার লেনদেন শেষে কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর দাঁড়িয়েছে ২৩১.১০ টাকায়। অর্থাৎ কোম্পানিটির শেয়ার দর ১৯.১০ টাকা বা ৭.৬৩ শতাংশ কমেছে। এর মাধ্যমে সিভিও পেট্রোকেমিক্যাল ডিএসইর টপটেন লুজার তালিকার শীর্ষে উঠে এসেছে।

এ দিন ডিএসইতে টপটেন লুজার তালিকায় উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে আইসিবি এএমসিএল দ্বিতীয় মিউচ্যুয়াল ফান্ডের ৬.৮৪ শতাংশ, তমিজউদ্দিন টেক্সটাইলের ৬.২৫ শতাংশ, রূপালী লাইফ ইন্স্যুরেন্সের ৫.৭৯ শতাংশ, দেশ গার্মেন্টসের ৫.০৫ শতাংশ, প্রগতি লাইফ ইন্স্যুরেন্সের ৪.৯৮ শতাংশ, এএমসিএলের (প্রাণ) ৪.৯১ শতাংশ, মেঘনা কনডেন্স মিল্কের ৪.৭৪ শতাংশ, কেঅ্যান্ডকিউয়ের ৪.৪৭ শতাংশ এবং এএফসি এগ্রোর শেয়ার দর ৪.৪৪ শতাংশ কমেছে।

আপনার মতামত প্রদান করুন

Please enter your comment!
Please enter your name here